স্পেশের মধ্যেই শিল্প যখন ছাপিয়া যায় গন্ডি...

কিংকরী দাস    2017-03-29

বৈচিত্রের দেশ ভারত। এক নয়। একাধিক ব্যক্তিকে নিয়ে যে মালাগাথা হয় তার সৌন্দর্যই আলাদা। প্রতিটি ফুল মালার প্রয়োজনে, কেউ মালাকে ছাড়িয়ে যায়না, অথচ প্রত্যেকে স্বমহিমায় প্রস্ফূটিত। ‘চাঁদের হাট’-এ তেমনই বহু শিল্পীকে নিয়ে এক নতুন সৃজনী। বিভিন্ন স্বাধীন শিল্প মনকে নিয়ে কাজ করা এবং তাকে একটা মাত্রা দেওয়া, যথেষ্ট স্পেশের মধ্যে সেই শিল্পকর্মকে রেখে দর্শকদের আমন্ত্রণ করা এটাই ‘চাদের হাট’-এর বৈশিষ্ট। প্রতিটি স্তর সুচারুভাবে সম্পন্ন করতে পরেছেন কিউরেটর তথা সম্পাদক প্রবীর গুপ্ত। কি মাধ্যমকে তিনি ব্যবহার করেননি তাঁর প্রদর্শনীতে! প্রাচীন ও আধুনিক মিডিয়ামের সাহায্যে অন্য ধরনের একটি শিল্প উপস্থাপনা করেছেন একডেমি অফ ফাইনআর্টসের সমস্ত গ্যালারিগুলিকে ব্যবহার করে। মাটি আছে, প্লাস্টিক আছে, কাঠ আছে, ফোটোগ্রাফি আছে, মিউজিক আছে, প্ল্যাস্টিকের জলের পাইপ আছে। চেনা সমাজটা যখন ভীষণ পাল্টে যাচ্ছে, সাহিত্য-সংস্কৃতিতে অসম্ভব মন্দা দেখা দিচ্ছে সেসময় একটি শিল্পমাধ্যম সাহসিকতার সঙ্গে তার ভাষায় কথা বলছে-এটা দেখলে বিস্মিত হতে হয়!
অ্যাডনরমাল একটি চরিত্র।নিরীহ। শিল্পসত্তা আছে তাঁর। তাঁর দৈনন্দিন জীবনচর্চা। সবকিছু মিলিয়ে বিধাতার এক অদ্ভুত সৃষ্টিকে নিয়ে ছবি তুলেছেন স্বস্তিক পাল। অনেকগুলি ছবির সমাহারে একটি মানুষের যাপিত জীবনের কথা ক্যামেরায় লেন্স ব্যবহার করে দেখিয়েছেন শিল্পী। চরিত্রটি নিজের জগৎ নিয়ে বাঁচে। বিছানায় শুয়ে শুয়ে স্বপ্ন দেখে। কখনও তাঁকে মনে হয় কিনু গোয়ালার গলির সেই চরিত্র, আবার কখনও অমলকান্তি যে রোদ্দুর হতে চায়। ঘুড়ি নিয়ে সে কল্পনার ফানুস গড়ে। অসম্ভব লিরিক্যাল একটি চরিত্র যা কোনো কিছু না বলে অনেক কথাই বলে।
‘চাঁদের হাট’ আয়োজন করেছে ‘লাইফ অ্যান্ড টাইম: দা চেঞ্জিং ল্যান্ডস্কেপ’ শীর্ষক একটি সাত দিনের শিল্পকলা প্রদর্শনী। একাডেমি অফ ফাইন আটর্সে ২২ মার্চ এই অনুষ্ঠানের উদ্বোধন হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিয়াস ফ্রঁসের ডায়রেক্টর স্টিফেন আমালির, বিশেষ অতিথি ছিলেন শিল্পকলার ইতিহাসবেত্তা প্রণব রঞ্জন রায় ও অন্যান্যরা। সংরক্ষক ও শিল্পকলার বিশেষ কর্মী প্রবীর গুপ্ত ও অন্যান্য ১৩জন শিল্পী এতে অংশ নেন। এছাড়া ১০ জন অতিথি শিল্পিকে আমন্ত্রণ জানান হয়। এরা হলেন- শ্রীলঙ্কার বন্ধু মানামপেরি, বাংলাদেশের ইমরান হোসেন পিপলু, ডেনমার্কের ক্রিসটাইন স্কোভ হানসেন, এন পুস্পমালা, ইংল্যান্ডের পল হোলমেস, শুক্লা সওয়ান্ত, ফ্রান্সের সারা এক্রিমান ও রাশিয়ার ভ্যালেন্টিনা সেকিসোভা।
এই প্রদর্শনীতে একটা পুরানো পিয়ানোকে ব্যবহার করে শিল্পী প্রদীপ দাস সুন্দর অর্থবহ একটি কাজ করেছেন। ‘পরিবর্তিত পরিমন্ডল’কে তুলে এনেছেন। আজকে উদ্বাস্তু মানুষের সমস্যাকে শিল্পের মধ্যে দিয়ে প্রকাশ করেছেন। অভিবাসনের সঙ্গে সংগীতের সম্পর্ক প্রসারিত করেছে সভ্যতা। পিয়ানোটা পুরানো হলেও তার এসেন্স মুগ্ধ করে। ঋত্ত্বিক ঘটকের ছবির কথা মনেপরে। শিল্পীর সামাজিক দায়বদ্ধতাকে সাধুবাদ দিতেই হয়। একই সুরে সমাজের আরেকটি ক্ষতকে প্রস্ফূটিত করেন অঞ্জন দাস। কন্যা ভ্রূণ হত্যা নিয়ে ডিমের খোলার ভেতর একটি মেয়ের বেড়ে ওঠা ও শেষে পোড়া ডিমের অসম্ভব সুন্দর প্রকাশ বেশ নজরকাড়ে। মল্লিকা দাস সুতারের কাজটিতে নারী নির্যাতনের বিশাল ক্ষেত্রে ধরা পড়ে। ওরা আমার দেহকে মেরেছে এখন আমার আত্মাকে মারছে- এই আপ্ত বাক্যটি কাজের খুটিনাটিতে অনুরণীত হয় এবং তা দর্শকের হৃদয়ে গিয়ে পৌঁছায়। একটা নীরব অথচ সাহসী প্রতিবাদ বেরিয়ে আসে।
অন্য একটি বিভাগে প্রোজেক্টারের মাধ্যমে ছবি দেখান হয়। তাতে ছিল বাংলাদেশের ঢালি আল মামুনের তৈরি দেশভাগের ওপর তোলা টুকরো টুকরো ছবি নিয়ে একটা পূর্ণাঙ্গ ইতিহাস। বেশ। ছবি ও চিত্রকলার মিশেল। প্রজেকশানের মাধ্যমে দেখানো হয়। একই বুনটে উপস্থাপিত বাংলাদেশের ইমরান হোসেন পিপলুর মোনালিসার ছবিটিকে কেটে একটি মানুষের হাঁটা ও তাঁর চোখে জগতকে দেখা। অসীম রায়ের কবিতা ‘আমি হাঁটছি’ মনেপরে।
পিন্টু সিকদারের ‘ডিয়ার ড্রেসিং টেবিল’ ভাললাগে। কাঠের একটি দরজা তার ভেতর একটি মানুষের ভাললাগা সব জিনিসের সংরক্ষণ- শৈশব, রাজা হওয়া, ক্ষমতা আয়ত্তের ইচ্ছা, ভালবাসা, কাজই জীবন, প্রেম, আধার কার্ড, ঘুরতে যাওয়া, ছবি আঁকা, পাখির মত ওড়া, প্রিয় ক্রিকেটার সাফল্যের ছবি। সর্বপরি নিজেকে খোঁজা? আমি কে? প্রতিটি মানুষেরই তো এমন গোপন কিছু থাকে, ড্রেসিং টেবিলের সামনে এসে তা যেন বেরিয়ে পরে। এটা হয়তো শিল্পের ভাষায় কিছুই নয় একটা কবিতা, কিন্তু মানতেই হবে এটা ভাস্কর্য। তরুণ দের ‘অলীক রেখা’ লোহার রড ও লোহার সারাসী দিয়ে তৈরি। পৃথিবীর বিরুদ্ধে গিয়ে যুদ্ধ, পারমানবিক বোমা, ধ্বংসের বিরুদ্ধে লৌহকোঠিন প্রতিবাদ ঘোষিত হয়েছে কয়েকটি রেখার মধ্যে দিয়ে।
প্রদর্শনী সম্পর্কে একটাই বলার, এতো কথা কেন? শিল্প বা ভাস্কর্য নিজেই অনেক কথা বলছে না কি? অনেক দিগন্ত খুলে দিচ্ছে না কি? এতো স্পেশ ব্যবহার করা হয়েছে এজন্যই তো। এতো ভেরিয়েশন। সাবাস তুনে কামাল কিয়া ভাই!

স্টাফ রাইটার,2017-04-14

বিশিষ্ট টেরাকোটার শিল্পী দোলন কুন্ডুর প্রদর্শনী চলেছে। তাজবেঙ্গল হোটেলের পাম লাউঞ্জে। ৮টি ফ্রেমে ধরা পড়েছে সুন্দর টেরাকোটার কাজগুলি। দোলনের প্রিয় বিষয়গুলি দুর্গা, কৃষ্ণ, গনেশ, লক্ষ্মী, পেঁচা, মাছ সবই আছে। কেবল তারা নতুন রূপে এসেছে শিল্পীর চিশেল থেকে। মাটির সরা যখন ....

স্টাফ রাইটার,2017-03-30

রবীন্দ্রনাথ লোকসংস্কৃতির সংরক্ষণের ব্যাপারে খুবই যত্নশীল ছিলেন। লোকসংস্কৃতিকে বাঁচাতে তিনি প্রবন্ধ রচনা করেছেন। সেগুলি নিয়ে কাজ করেছেন। তাঁর সেই ইচ্ছাপূরণে এগিয়ে এসেছে উত্তরপূর্ব ভারতের কয়েকটি রাজ্য এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। জোড়াসাঁকো, ঠাকুরবাড়ির মঞ্চে ২৫ মার্চ ......

স্টাফ রাইটার,2017-03-20

এবছর ক্ল্যাসিক্যাল গান দিয়ে হলি খেলল আকাশবানী ও দূরদর্শন কেন্দ্র কলকাতা। ‘বসন্ত উৎসব’ পালিত হল জোড়াসাঁকো ঠাকুর বাড়ির দালানে। ১৭ ও ১৮ মার্চ বিকেল সাড়ে ৫টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ক্ল্যাসিক্যাল মিউজিকের এই অনুষ্ঠান চলে। অনুষ্ঠানের শুভারম্ভ করেন, রবীন্দ্রভারতীর উপাচার্য সব্যসাচী...

স্টাফ রাইটার,2017-03-20

মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেস থেকে এসেছেন ঠিক। কিন্তু এখন রিভার্স মার্জার হতে পারে অর্থাত টিএমসির সঙ্গে কংগ্রেস যুক্ত হতে পারে, বলেন ডেরেক। উত্তরে চিদাম্বরম বলেন তোমার দল আঞ্চলিক দল, কংগ্রেস জাতীয় দল। তাকে ২৯ রাজ্যের জন্য ২৯টা স্ট্যাটেজি তৈরি করতে হয়। একটা....

স্টাফ রাইটার,2017-03-17

৯ ও ১০ মার্চ ভারতে বায়োস্ফিয়ার অঞ্চলের সংরক্ষণ এবং তার রক্ষা বিষয়ের ওপর একটি দুদিনের সেমিনার হয় সল্টলেকে। ম্যান-নেচার-ইন্টারফেস-এর ওপর মূলত গুরুত্ব আরোপ করা হয়। এন্থ্রপোলজিক্যাল সার্ভে আফ ইন্ডিয়ার উদ্যোগে এই আয়োজন করা হয়। ১৯৭০ সালে ইউনেসকো বায়োস্ফিয়ার...

স্টাফ রাইটার,2017-03-16

ছবির জগত অন্য দশটা জগত থেকে সম্পূর্ন আলাদা। এখানে নিজেকে ইনভেস্ট করতে হবে। নিরাশ হলে চলবে না। শিল্পীর জার্নিটাতে উত্থান-পতন আছে। যে শিল্পী হতে চায় তাকে বলতে হবে ‘যে তোমায় ছাড়ে ছাড়ুক আমি তোমায় ছাড়ব না’। ১৪ মার্চ চিত্রশিল্পী রবিন মন্ডল একথা বলেন রবীন্দ্র ভারতী.....

স্টাফ রাইটার,2017-03-15

ঝুমুর গাইয়ে উপেন্দ্রনাথ মাহাতো বা কিরিটি কর্মকারের চওড়া সুরের সঙ্গে কি শহুরে বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েরা পেরে ওঠে। তাই ওয়ার্কসপে দাবি ওঠে স্যার আরও স্কেল নামান গাইতে পারছি না। বাধ্য হয়ে স্যার স্কেল নামান। গলাকে ওই স্কেলে নিয়ে যাওয়ার প্রশিক্ষণ চলবে ১৭ দিন ধরে। বাঁকুড়া, বীরভূম....

স্টাফ রাইটার,2017-03-01

লায়লা মেয়েটি খুব সাহসি এবং বৃষ্টি তার ভালই লাগে। সে ভিজছিল যতক্ষণ না পর্যন্ত ছেলেটি তাকে ছাতা দিল এবং আশ্রয় দিল জীবনে যাতে কোনোরকম বাঁচা থেকে খানিকটা ভাল অবস্থায় সে থাকতে পারে। লায়লা একসময় ভালবাসত। তারপর তার ভালবাসা তাকে আঘাত করে, সে গভীর দুঃখের ....

স্টাফ রাইটার,2017-02-17

‘পরম্পরা: দেশীয় ও লোক উৎসব’। ১৬-১৭ ফেব্রুয়ারি এই উৎসব পালিত হচ্ছে ভারতীয় মিউজিয়ামের আশুতোষ হলে। আয়োজন করেছে ইস্টার্ন রিজিওনাল সেন্টার অ্যানথ্রপলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, সংস্কৃতি বিভাগ ভারত সরকার। ১৬ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন .....

স্টাফ রাইটার,2017-02-16

‘মন্দবাসার গল্পে’ অহন একজন বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক কিন্তু সে একা। তার একাকিত্ব শুরু হয় যখন ঋত্ত্বিক বসু...তার হবু বড়টি বিয়ের ৭দিন আগে বেপাত্তা হয়ে যায়। সাত-আট বছরের সম্পর্ক ভেঙে গেল। ঋত্ত্বিক একজন সংগীতজ্ঞ। ঋত্ত্বিকের এই হারিয়ে যাওয়ায় অহনার কাছে জীবন পানসে,.....